1. mj.fakir1984@yahoo.com : Jahangir Hossain : Jahangir Hossain
  2. rubelmadbor786@gmail.com : Rubel Madbar : Rubel Madbar
  3. msalamc@gmail.com : superadmin :
শনিবার, ০৪ জুলাই ২০২০, ০৩:৫৮ অপরাহ্ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ৩০ মে, ২০২০
  • ১৭ বার পড়া হয়েছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ইতি টানতে যাচ্ছে। সংস্থাটির ব্যাপারে তিনি বলেছেন, করোনা ভাইরাসের প্রাথমিক বিস্তার রোধে এই আন্তর্জাতিক সংস্থাটি ব্যর্থ হয়েছে। খবর এএফপি’র।

বৈশ্বিক এ মহামারি নিয়ন্ত্রণে এই বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে অব্যবস্থাপনার অভিযোগ তুলে এক মাস আগে ট্রাম্প প্রথম জাতিসংঘের এ সংস্থাকে তহবিল দেয়া স্থগিত করে।

মাত্র ১০ দিন আগে তিনি জেনেভা ভিত্তিক সংস্থা হু’কে চীনের একটি ‘পুতুল’ হিসেবে আখ্যায়িত করে বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় সংস্থাটি ‘ব্যাপক উন্নতি’ ঘটাতে না পারলে তারা স্থায়ীভাবে অর্থের যোগান দেয়া বন্ধ করে দেবে।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘কারণ তারা অনুরোধকৃত এবং অতি প্রয়োজনীয় সংস্কার করতে ব্যর্থ হয়েছে। তাই, আমরা বিশ্বস্বাস্থ্য সংস্থার সাথে আমাদের সম্পর্ক আজ ছিন্ন করবো।’

রিপালিকান এই নেতা বলেন, যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও-র জন্য ইতোপূর্বে বরাদ্দকৃত তহবিলের খাত পরিবর্তন করে জরুরি প্রয়োজন রয়েছে এমন অন্য কোন বিশ্ব জনস্বাস্থ্য সেবার খাতে খরচ করবে।

ট্রাম্প বলেন, ‘অতি দ্রুত করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়ে চীনের কাছ থেকে বিশ্বের জবাব জানার প্রয়োজন রয়েছে।’

গত বছরের শেষের দিকে চীনের উহান নগরীতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রথম দেখা দেয়ার পর বিশ্বব্যাপী ভাইরাসটি ছড়িয়ে পড়া রোধে বেইজিংয়ের ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্র বিভিন্ন অভিযোগ উত্থাপন করে আসছে। তবে, চীন ওয়াশিংটনের এসব অভিযোগ একেবারে নাকচ করে দিয়েছে।

এখন পর্যন্ত জাতিসংঘের এ সংস্থাকে সবচেয়ে বড় অংকের তহবিলের যোগানদাতা দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। গত বছর যুক্তরাষ্ট্র এ সংস্থাকে ৪০ কোটি ডলার প্রদান করে।

এদিকে, এ সপ্তাহের গোড়ার দিকে জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা নিজস্ব অনুদানের জন্য স্বাধীনভাবে পরিচালিত একটি নতুন ফাউন্ডেশন চালু করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Munshiganjcrime
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarmunshiga45